মাতৃত্বকালীন ছুটির নীতিমালা

মাতৃত্বকালীন ছুটির নীতিমালা

মাতৃত্বকালীন ছুটি :

নারী শ্রমকিগন একটি বশিষে ছুটি পাওয়ার অধকিারী তা হচ্ছে মাতৃত্বকালীন ছুটি ।একজন নারী শ্রমকি সন্তান প্রসবরে র্পূবে ৮ সপ্তাহ এবং সন্তানপ্রসবরে পরে ৮ সপ্তাহ র্অথাৎ মোট ১১২ দনি র্পূন বতেনে মাতৃত্বকালীন ছুটি পাবনে।তবে প্রসবরে আগে অন্তত ৬ মাস তাকে ঐ কারখানায় চাকুরীতে থাকতে হব।েতবে দুই বা ততোধকি সন্তান থাকলে তনিি এই সুবধিা পাবনেনা।

কোন মহলিা তার সন্তানপ্রসবরে দনি থকেে পরর্বতী ৮ সপ্তাহ কারখানায় কাজ করতে পারবনেনা।এছাড়া শ্রমকি এ সময়ে কাজ করতে চাইলওে মালকি তাকে এ সময়ে কাজ করতে দবিনেনা।

মাতৃত্বকালীন ছুটি নওেয়ার জন্য সন্তানপ্রসবরে সম্ভাবনা আছে এমন একজন নারী শ্রমকি একজন রজেষ্টর্িাড চকিৎিসকরে কাছ থকেে তনিি গভবতী এই র্মমে প্রত্যয়ন পত্র সহ দরখাস্ত মালকিরে নকিট পশে করলে সন্তানজন্মরে র্পূবে ৮ সপ্তাহ এবং সন্তানজন্মরে পরে আরও ৮ সপ্তাহ মোট ১৬ সপ্তাহ অথাৎ মোট ১১২ দনি  র্পূন বতেনে ছুটি পাবনে । শ্রমকিরে নকিট থকেে মালকি দরখাস্ত পলেে পরর্বতী তনি দনিরে মধ্যে র্পূন মজুরীতে ছুটি মঞ্জুর করবনে।ছুটতিে যাওয়ার র্পূবে শ্রমকিরে বকয়ো মজুরী থাকলে এবং মাতৃত্বকালনি ছুটরি প্রথম অংশ বাবদ মজুরী পরশিোধ করতে হব।ে

ছুটি কভিাবে পাশ করাতে হবে :

মনে রাখতে হবে যে কোন ছুটতিে যাওয়ার আগে ছুটরি দরখাস্ত দয়িে ছুটি পাশ করয়িে নতিে হবে ছুটরি দরখাস্ত লখিতিভাবে দতিে হব। প্রসূতিকালীন ছুটির জন্য ছুটির দরখাস্তের সাথে ডাক্তাররে র্সাটফিকিটে দতিে হব। ছুটি শেষে সঠিকসময় কাজে যোগদান করা সকলরে দায়ীত্ব।সঠকি সময়ে কাজে না যোগ দলিে তনিি চাকুরী হারাবনে অসদাচারনরে দায়ে অভযিুক্ত হতে পারনে।

গার্মেন্টস শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি

Share This Post

Related Post