Non-Discrimination Policy – বৈষম্যহীনতা নীতিমালা

Non-Discrimination Policy – বৈষম্যহীনতা নীতিমালা

সূচনা – বাংলাদেশের পোষাক শিল্প একটি রপ্তানীমুখী শিল্প প্রতিষ্ঠান হিসাবে এর পরিচিতি বিশ্ব বাজারে সুবিদিত।মানবাধিকার প্রতিষ্ঠার এ যুগে তাই গুরুত্বপূর্ন এ শিল্প কারখানায় যাতে মানবাধিকারের কোন লঙ্ঘন না ঘটে সেদিকে গোল্ডস্টার গার্মেন্টস লি: – এর কর্তৃপক্ষ সর্বদা সচেষ্ট।মানবাধিকার প্রতিষ্ঠিত করার জন্য  বাংলাদেশের পোষাক শিল্পের সাথে তাই গোল্ডস্টার গার্মেন্টস লি: কাধে কাধ মিলিয়ে নারী পুরুষ সকলের জন্য নির্বিশেষে সমতার জন্য সমতার ভিত্তিতে কাজের ও মজুরীর ব্যবস্থা করার লক্ষ্যে একটি পূর্নাঙ্গ বৈষম্যহীনতা নীতি প্রনয়ন ও এর বাস্তবায়নে গোল্ডস্টার কর্তৃপক্ষের আওতাধীন প্রতিষ্ঠান হিসাবে গোল্ডস্টার গার্মেন্টস লি: অঙ্গীকারাবদ্ধ।

১. এই বৈষম্যহীনতা নীতিমালা প্রনয়নের উদ্দেশ্য গোল্ডস্টার গার্মেন্টস লি: সকল বিভাগে একটি বৈষম্যহীন বাস্তবসম্মত ” বৈষম্যহীনতার নীতিমালা ” প্রনয়নের উদ্যোগ এর লক্ষ্যকে সামনে রেখে নিম্নবর্নিত বিষয়গুলির আলোকে বৈষম্যহীনতা সংক্রান্ত নীতিমালা প্রনয়নের সিদ্ধান্ত গ্রহন করা হলো :

  • গোল্ডস্টার গার্মেন্টস লি: এর প্রতিটি বিভাগে জাতি, ধর্ম ,বর্ন নির্বিশেষে সকলকে সমতার ভিত্তিতে নিয়োগ প্রদান করা হয়।
  • গোল্ডস্টার গার্মেন্টস লি: এর সকল বিভাগে কালো,সুন্দর,যুবক,বৃদ্ধ,নারী,পুরুষ, আত্মীয়,অনাত্মীয় ভেদাভেদ না করে যোগ্যতার ভিত্তিতে নিয়োগ করা হয়।
  • গোল্ডস্টার গার্মেন্টস লি: এর সকল বিভাগে লিঙ্গ ভেদাভেদ না করে শ্রমিকের যোগ্যতার ভিত্তিতে মজুরী দানের ব্যবস্থা করা হয়।
  • মহিলা শ্রমিক নিয়োগের সময় মাতৃত্বকালীন বিষয়ক প্রশ্ন করে মা এবং মাতৃত্বকালীন অবস্থায় নিয়োগের ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করা হয়না।
  • সকল শ্রমিককে তাদের নিজ নিজ ধর্ম বিশ্বাস অনুসারে ধর্ম পালনে বাধা দেওয়া হয়না।
  • কাউকে রাজনৈতিক বিশ্বাস বা সামাজিক অবস্থানের কারনে বৈষম্য করা হয়না।
  • ব্যক্তিগত সম্পর্ককে যোগ্যতার মাপকাঠি হিসাবে বিবেচনা করা হয়না।

২. বাংলাদেশের সংবিধানে ধর্ম,বর্ণ,নারী,পুরুষ নির্বিশেষে সকলের জন্য সমান অধিকার নিশ্চিত করা হয়েছে।একই ভাবে আন্তর্জাতিক শ্রম সংস্থার কনভেনশন ও এই নীতিমালাকে সমুন্নত রাখা হয়েছে।এ অঙ্গীকার ও নীতিমালা মোতাবেক গোল্ডস্টার গার্মেন্টস লি: কর্তৃপক্ষ তাই বৈষম্যহীনতার নীতিমালা প্রনয়ন ও উহা সঠিকভাবে অনুসরন করে :

ক. গোল্ডস্টার গার্মেন্টস লি: এর প্রতিটি বিভাগে জাতি, ধর্ম ,বর্ন নির্বিশেষে সকলকে সমতার ভিত্তিতে নিয়োগদান করে থাকে।এখনে কোনরুপ বৈষম্য স্থান পায়না। বৈষম্যহীন সমাজ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে গোল্ডস্টার  কর্তৃপক্ষ অঙ্গীকারাবদ্ধ।

খ. গোল্ডস্টার গার্মেন্টস লি: এর সকল বিভাগে কালো,সুন্দর,যুবক,বৃদ্ধ,নারী,পুরুষ, আত্মীয়,অনাত্মীয় ভেদাভেদ না করে যোগ্যতার ভিত্তিতে নিয়োগ করা হয় গোল্ডস্টার গার্মেন্টস লি: শ্রমিক নিয়োগ করে তার যোগ্যতার ভিত্তিতে।শ্রমিক নারী না পুরুষ এ বিষয়টি কখনও বিবেচনায় আনা হয়না।যোগ্যতাই শ্রমিকের একমাত্র পরিচয়।

কমিটমেন্ট: আমাদের অঙ্গীকার হলো শ্রেনী বৈষম্যহীন যোগ্যতাসম্পন্ন কর্মীবাহিনী গঠন ও তাদের সাহায্যে একটি সুন্দরতম পরিবেশের সৃষ্টি ও মানসম্পন্ন পোষাক তৈরী যা বহি:বিশ্ব থেকে দেশের জন্য সুনাম ও অর্থ দুই বয়ে আনবে।

গ. গোল্ডস্টার গার্মেন্টস লি: এর সকল বিভাগে লিঙ্গ ভেদাভেদ না করে  শ্রমিকের যোগ্যতার ভিত্তিতে মজুরী দানের ব্যবস্থা করা হয়।শ্রমিকের পরিচয় সে একজন মানুষ এবং তার কাজের মাধ্যমে সে একজন দক্ষ শ্রমিক।শ্রমিকের কর্মদক্ষতাই তার যোগ্যতা।আর যোগ্যতাই এখানে বিবেচনার একমাত্র মাপকাঠি।

কমিটমেন্ট:

বিশ্বের যা কিছু চির কল্যানকর অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর এ বানীকে গোল্ডস্টার গার্মেন্টস লি: ব্যবস্থাপনা কর্তৃপক্ষ মনে প্রানে বিশ্বাস করে আর এ জন্য বৈষম্যহীন ব্যবস্থা গড়ে তুলতে দৃঢ় প্রতিজ্ঞ।

ঘ. মহিলা শ্রমিক নিয়োগের সময় মাতৃত্বকালীন বিষয়ক প্রশ্ন করে মা এবং মাতৃত্বকালীন অবস্থায় নিয়োগের ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করেনা।নারীকে তার মর্যাদা প্রদান এবং প্রাকৃতিক নিয়মে নারীর মা হওয়াকে গোল্ডস্টার ব্যবস্থাপনা কর্তৃপক্ষ স্বাভাবিক মনে করে।তাই নিয়োগের ক্ষেত্রে নারীর মা হওয়া বা মাতৃত্বকালীন অবস্থা বিষয়ে কোনরূপ প্রশ্ন করা অবান্তর মনে করে। মাতৃত্ব অবস্থায় তাই কোন শ্রমিকই নিয়োগের ক্ষেত্রে বৈষম্যের শিকার হয়না।

কমিটমেন্ট:

নারীকে তার প্রাপ্য অধিকার দিতে গোল্ডস্টার ব্যবস্থাপনা কর্তৃপক্ষ দৃঢ়ভাবে অঙ্গীকারাবদ্ধ । গোল্ডস্টার গার্মেন্টস লি: একটি অনন্য সাধারন শিল্প প্রতিষ্ঠান যেখানে বর্ণ বৈষম্যকে জঘন্য অপরাধ হিসাবে বিবেচনা করা হয়।

ঙ. সকল শ্রমিককে তাদের নিজ নিজ ধর্ম বিশ্বাস অনুসারে ধর্ম পালনে বাধা দেওয়া হয়না।ধর্ম প্রতিটি মানুষের একান্ত নিজস্ব অনুভূতি বা বিশ্বাসের ব্যপার ।এখানে জোর করার কোন বিষয় নাই।প্রতিটি শ্রমিকই তার ধর্ম বিশ্বাস অনুসারে তার ধর্ম পালন করবে। এত বাধা দেওয়া বা অন্য কোন কিছু করা আইনের চোখেও দন্ডনীয় অপরাধ।

কমিটমেন্ট:

গোল্ডস্টার গার্মেন্টস লি: তার সকল শ্রমিককে তার নিজ নিজ ধর্ম বিশ্বাস অনুসারে নিজ নিজ ধর্ম পালনে উৎসাহিত করে।প্রতিটি ধর্ম বিশ্বাসের শ্রমিকদের তাই তার ধর্ম পালনের সুবিধার জন্য ছুটিসহ সবরকম সহযোগতিা করা হয়।এটা আমাদের অঙ্গীকার।

চ. রাজনৈতিক বিশ্বাস বা সামাজিক অবস্থার কারনে বৈষম্য না করা।ধনী ,দরিদ্র,বড়,ছোট এ ধরনের কোন বৈষম্যমূলক নীতি গোল্ডস্টার গার্মেন্টস লি: অনুসরন করেনা।রাজনৈতিক বিশ্বাস বা সামাজিক অবস্থানের বিষয়টি বিবেচ্য নয়।এখানে সকলকে সমতার ভিত্তিতে নিয়োগ পদন্নোতি বা অন্যান্য সব ব্যবস্থা করা হয়।

কমিটমেন্ট : শ্রেনী বৈষম্যহীন শ্রম পরিবেশ গড়ে তোলা আমাদের অঙ্গীকার।

উপসংহার:

বৈষম্যহীনতা একটি সামাজিক ব্যধি। এ ব্যধি আমাদের সমাজ থেকে সমূলে তুলে ফেলতে হবে।তাই বৈষম্যহীন শ্রম পরিবেশ গড়ে তুলতে গোল্ডস্টার গার্মেন্টস লি: ব্যবস্থাপনা কর্তৃপক্ষ তার নিরন্তন প্রচেষ্টা সবসময় বহমান রাখতে অঙ্গীকারাবদ্ধ।

Share This Post

Related Post

Leave a Reply